Stock Market Journal

মুরগির দামে ক্রেতারা নাকাল

 

নিজেস্ব প্রতিনিধি : রবিবারে ঢাকার কারওয়ান বাজার সহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, মুরগির দাম বেশ চড়া। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে কেজি প্রতি সর্বোচ্চ ১৬০ টাকায়। এছাড়া লেয়ার মুরগি কেজি প্রতি ২২০ টাকা, সোনালি বা কক মুরগি ৩৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

দর বৃদ্ধির কারন জানতে চাইলে বিক্রেতারা বলছেন, বাজারে সরবরাহ কম থাকার কারন গত দুই সপ্তাহে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৩০ টাকা, লেয়ার মুরগির দাম ৪০ টাকা এবং সোনালি বা কক মুরগি কেজিতে ৮০ টাকা করে বেড়েছে।

টিসিবির হিসাব অনুযায়ী, গতবছর এই সময়ে ব্রয়লার মুরগির দাম ছিল প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকা। সেই হিসেবে দাম বেড়েছে ৩৬.৯৬ শতাংশ। আর ১ মাস আগে দাম ছিল ১২৫ থেকে ১৩৫ টাকা, সেই হিসেবে এক মাসে দাম বেড়েছে ২১.১৫ শতাংশ।

একজন ফেরিওয়ালার জানিয়েছেন, আমি নিয়মিত মুরগি বিক্রিকরি পাইকারি বাজারেই দাম অনেক বেড়ে যাওয়ায় আগের মত মুরগি কিনতে পারছেন না।”

মালিবাগ  বাজারে গিয়ে দেখা যায়, যারা একসময় সোনালি মুরগি বিক্রি করতেন, তাদের অধিকাংশ খাঁচা শূন্য। কেউ কেউ খালি খাঁচায় লেয়ার মুরগি রেখে বিক্রি করছেন। দুই একজন বিক্রেতা ছোট আকৃতির সোনালি মুরগি বিক্রি করলেও দাম বেশ চড়া।

একজন বিক্রেতারা জানান, ২ মাস আগেও ওজন ভেদে সোনালি মুরগির কেজি ছিল ২২০ টাকার মধ্যে। সেটা এখন পাইকারি বাজারেই ৩৫০ থেকে ৩৬০ টাকা কেজি বলে জানালেন  একজন বিক্রেতা।

কেন বাড়ছে মুরগির দাম- এমন প্রশ্নে ঢাকার কারওয়ান বাজারের মুরগি বিক্রেতা জানান, হঠাৎ সরবরাহ কিছুটা কমে যাওয়ার কারণে পাইকাররা দাম বাড়িয়েছে।

তবে তারা আশা করতেছে, সরবরাহ বেড়ে গেলে দামও আগের অবস্থায় ফিরে আসেবে।”

এসএমজে/২৪/সা