Stock Market Journal

মিথ্যা তথ্য দিয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করা হলে দায় কার? 

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, হঠাৎ করে একটি চক্র সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মিথ্যা তথ্য দিয়ে বাজার ও বিনিয়োগকারীদের বিভ্রান্ত করছে। তাদের উদ্দেশ্য সাধারণ মানুষের আর্থিক ক্ষতি করা। এটা অপরাধের শামিল। এ গুজব প্রতিরোধে কাজ করতে হবে।

সম্প্রতি বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটস (বিআইসিএম) ও বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট (বিএএসএম) আয়োজিত সেমিনারে তিনি এ সব কথা বলেন।

শিবলী রুবাইয়াত বলেন, বাজার ভালো চললেই হঠাৎ মিথ্যা তথ্য দিয়ে বাজার ও বিনিয়োগকারীদের বিভ্রান্ত করা হচ্ছে। তাদের আর্থিক ক্ষতি করা হচ্ছে। এটা অপরাধের শামিল। এভাবে মানুষকে বিব্রত ও বিভ্রান্ত করে আর্থিক ক্ষতি করে সুবিধা অন্য একজন নিয়ে যাবে। এটা নিয়ে সভা করা দরকার। কারণ মানুষকে বিভিন্ন ভুল তথ্য দিয়ে, ভয়ভীতি দেখিয়ে যে জিনিসটা হচ্ছে এটা এখন সামাজিক অসুখে রূপান্তরিত হয়েছে।

তার মতে, এ পরিস্থিতি থেকে উত্তরণে একদিকে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে, অপরদিকে বিনিয়োগকারীদের সতর্ক করতে হবে। তারা যেন কোনো কিছু ক্রস চেক না করে, কারো কথা বিশ্বাস করে, লসে বাজার থেকে বেরিয়ে যাওয়া বা শেয়ার বিক্রি করে না দেয়।

কথা হচ্ছে, এই পরিস্থিতি নতুন নয়। প্রায় নিয়মিতই এমন হচ্ছে। তাইি জন্য দায়ীদের ব্যবস্থা নেওয়ার দায় কার? এটিই এখন সবচেয়ে বড় প্রশ্ন।