Stock Market Journal

মন্দা বাজারে কারসাজি ও গুজব বিনিয়োগকারীদের সর্বনাশ করছে

পুঁজিবাজারে নিয়ন্ত্রক সংস্থার বেঁধে দেওয়া শেয়ারের সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইস এখনই উঠবে না বলে বিনিয়োগকারীদের জানিয়ে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি বিনিয়োগকারীদের দুটি প্রতিনিধিদল বিএসইসির চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদের এ কথা জানিয়ে দেওয়া হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসি সূত্র গণমাধ্যমকে জানায়, পুঁজিবাজারের চলমান মন্দাবস্থায় বিভিন্ন দাবিদাওয়া নিয়ে বিনিয়োগকারীদের দুটি প্রতিনিধি দল আলাদাভাবে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদেরকে বিষয়টি জানানো হয়।

বিএসইসি জানায়, ইতিবাচক ধারায় না ফেরা পর্যন্ত ফ্লোর প্রাইস তোলা হবে না। এর আগে বাজারসংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠকেও একই কথা জানানো হয়েছিল। এরপরও কয়েক দিন ধরে বাজারে নতুন করে আবার ফ্লোর প্রাইস তুলে নেওয়া হচ্ছে বলে গুজব ছড়িয়ে পড়ে। এ অবস্থায় বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে কমিশনের অবস্থান পরিষ্কার করা হয়।

পুঁজিবাজারে চলমান মন্দার কারণে বিনিয়োগকারীরা পুঁজি হারাচ্ছেন নিয়মিত। এর নানা ধরনের গুজব ও কারসাজি তাদেরকে আরও বেশি ক্ষতিগ্রস্ত করছে। তাই বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হলে নিয়ন্ত্রক সংস্থাকে আরো বেশি বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে।