Stock Market Journal

ভালো শেয়ারে পুঁজিবাজারের সক্ষমতা বাড়ে

দেশের পুঁজিবাজারে ভালো শেয়ারের সংকট রয়েছে। বর্তমানে ২০ থেকে ২৫টি কোম্পানির বেশি নাম বলা যায় না। তাই বাজারে ভালো কোম্পানি ও শেয়ারের সংখ্যা বাড়ানো খুবই জরুরি হয়ে পড়েছে।

গতকাল রাজধানীর পুরানা পল্টনের ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামে (সিএমজেএফ) ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) নেতারাও এমন মত প্রকাশ করেন। এটি শুধু আমাদের দেশেই নয় দুনিয়াজুড়েই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

ভালো কোম্পানি বাজারে এলে এর সঙ্গে নতুন অনেক বিনিয়োগকারীও আসবে। গুণগত মানের শেয়ার বা কোম্পানির সংখ্যা বাড়ানো না গেলে এই বাজারকে খুব একটা বড় করা যাবে না।

নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি আইনকানুনের সংস্কারসহ নানা ধরনের প্রশংসনীয় কাজ করছে। তবে এসব কাজের ষোল আনা সুফল পেতে বাজারে ভালো শেয়ারের সংখ্যা বাড়াতে হবে। এই বিষয়ে বিএসইসির পাশাপাশি সব স্টেকহোল্ডারের করণীয় আছে। সবাইকেই দায়িত্বশীল ভূমিকা রাখতে

গ্রামীণফোনের পর বাজারে আলোড়ন সৃষ্টি করার মতো কোনো কোম্পানি আসেনি। বাজারে নতুন গতি সঞ্চারের জন্য ইউনিলিভার, স্ট্যান্ডার্ড চার্টার্ড, মেটলাইফসহ বহুজাতিক কোম্পানি তালিকাভুক্তি খুবই জরুরি।

অর্থনীতিতে পুঁজিবাজারে অবদান বাড়াতে এই বাজার থেকে ভালো ও সম্ভাবনাময় কোম্পানিগুলোকে অর্থের যোগান দিতে হবে। এসব কোম্পানি মূলধন সংগ্রহ করে ব্যবসা সম্প্রসারণ করলে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে, রপ্তানি বাড়বে, তৈরি পণ্যের আমদানি কমবে এবং সরকারের কোষাগারে বাড়তি রাজস্ব যোগ হবে। এটি দেশের জন্যও মঙ্গলজনক।