Stock Market Journal

ব্রোকারেজ হাউসগুলোর অনিয়মের নেপথ্যশক্তি কী?

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ১৫ ব্রোকার হাউজের বিরুদ্ধে গত ১৮ এপ্রিল লেনদেনের শুরুতেই জিরো প্রাইসে একাধিক কোম্পানির শেয়ার বিক্রি করা হয়েছে বা বিক্রি করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এতে সামগ্রিক বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

পুঁজিবাজারে এভাবে শেয়ার বিক্রির বিষয়টিকে আইনের লংঘন ও অসৎ উদ্দেশ্যপূর্ণ বলে মনে করছে বিএসইসি। এই ঘটনায় ১৫ ব্রোকার হাউজগুলোকে শোকজ করেছে কমিশন। বিএসইসি সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমগুলো এমন খবর প্রকাশ করেছে।

সংশ্লিষ্ট ব্রোকারহাউজগুলোকে শোকজ নোটিস পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ওই কাণ্ডের ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এ ছাড়াও সম্প্রতি ট্রেডারদের বিরুদ্ধেও অনিয়মের অভিযোগ উঠেছে। আমাদের কথা হচ্ছে, এসবের নেপথ্যশক্তি কী? কেনো ব্রোকারেজ হাউসগুলোকে সঠিক পথে আনা যাচ্ছে না? এর জন্য কী করা দরকার? এসব প্রশ্নের উত্তর সংশ্লিষ্টদেরই দিতে হবে। না হলে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা কী করে ফিরবে? তাই আমরা মনে করি দেশের পুঁজিবাজারের স্বার্থে এসব বিষয় পরিস্কার হওয়া দরকার।