Stock Market Journal

ব্রোকারেজ হাউজগুলোর জবাবদিহিতা প্রয়োজন

পুঁজিবাজারের স্বচ্ছতা নিশ্চিত করতে বর্তমানে ব্রোকারেজ হাউজগুলোর কর্মকাণ্ড জবাবদিহিতার মধ্যে আনা প্রয়োজন। কারণ পুঁজিবাজারে ব্রোকারেজ হাউজগুলোর অংশগ্রহণ এবং কর্মকাণ্ড খুবই গুরুত্বপূর্ণ।

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজগুলোর অধিকাংশই যাথাযথ দায়িত্ব পালন করছে না বলে অভিযোগ রয়েছে। ওই অভিযোগের সত্যতা নিশ্চিত করতে ২৩৬টি ট্রোকেহোল্ডারদের কর্মকান্ড যাচাই করবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থাটি এই ২৩৬টি ব্রোকারেজ হাউজের কাছে বিগত ৩ বছরের কার্মকাণ্ডের তথ্য চেয়েছে। মূলত নিস্ক্রিয় ট্রেকহোল্ডার চিহ্নিত করে তারদেরকে সক্রিয় করতে এমন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বিষয়টি সংবাদমাধ্যম সূত্রে জানা যায়।

বিভিন্ন সময় দেখা গেছে ব্রোকারেজ হাউজগুলো ব্যবসা করলেও সঠিকভাবে দায়িত্ব পালন করছে না। এক্ষেত্রে বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সেবা দেওয়া নিয়েও রয়েছে নানা ধরনের অভিযোগ।

সুতরাং নিয়ন্ত্রক সংস্থার উচিত এগুলোর বিষয়ে সঠিক তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেওয়া। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতা যাতে থাকে সেটিও নিশ্চিত করা। তা না হলে পুঁজিবাজার স্বচ্ছতা বিঘ্নিত হবে। যত দ্রুত সম্ভব কাজটি করা হলে এর সুফল দেখা দেবে পুঁজিবাজারে।