Stock Market Journal

বিশ্বমানের পুঁজিবাজার গড়তে হলে জবাবদিহিতার বিকল্প নেই

যেকোনো ব্যবস্থাপনার জন্যই জবাবদিহিতা প্রয়োজন। জবাবদিহিতা থাকলে কাজে স্বচ্ছতা থাকে। না হলে যেমন খুশি চলার প্রবণতা বেড়ে যায়। এতে ব্যবস্থাপনা দুর্বল হয়ে যায়, কখনো কখনো ভেঙে পড়ে। পুঁজিবাজারের বেলাও বিষয়টি একই রকম। একটি বিশ্বমানের পুঁজিবাজার গড়ে তুলতে হলে বিষয়গুলো গুরুত্ব দিয়ে ভাবতে হবে।

প্রথমেই চিহ্নিত করতে হবে, আমাদের পুঁজিবাজারের দুর্বলতাগুলো কী? এগুলো মধ্যে কোনটি কতটা জটিল। তারপর বিষয়গুলো ধরে ধরে সমাধনের দিকে এগুতো হবে। আর কাজ যারা করতে পারবে না, তাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। এ ক্ষেত্রে কোনো ধরনের শৈতিল্য কাম্য নয়। বিশেষ করে যারা নীতিনির্ধারণ করেন, তাদের এই বিষয়ে আন্তরিক হওয়া প্রয়োজন।

আমরা যদি উন্নত বিশ্বের পুঁজিবাজার দেখি, তা হলে দেখবো সেখানে জবাবদিহিতার বিষয়টি খুবই গুরুত্ব সহকারে দেখা হয়। গাফিলতি করে কেউ পার পায় না। কিন্তু আমাদের দেশের পুঁজিবাজারে বিষয়টি এমন নয়। এখানে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা ভুল বা ইচ্ছাকৃত কোনো ধরনের ব্যর্থতার জন্য তিরস্কিত হন না। বরং কোনো কোনো ক্ষেত্রে পুরস্কিত হন। এ কারণে আমাদের পুঁজিবাজার বিশ্বের তুলনায় পিছিয়ে পড়ে। এটি একটি বড় ধরনের সমস্য। এর থেকে পরিত্রাণ জরুরি।