Stock Market Journal

বিনিয়োগকারীরা আর কতভাবে প্রতারিত হবেন?

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবণ্টিত ডিভিডেন্ড ক্যাপিটাল মার্কেট স্টেবিলাইজেশন ফান্ডে (সিএমএসএফ) জমা দেয়নি এমন কোম্পানিগুলোকে অডিট রিপোর্টের পরই জরিমানা করা শুরু হবে। বিনিয়োগকারীদের সম্পদ অন্যের কাছে থাকতে দেওয়া হবে না।

গতকাল ক্যাপিটাল মার্কেট স্টেবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) আয়োজিত ‘সিএমএসএফের ঝুঁকি ব্যবস্থাপনা কাঠামো’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমাদের প্রশ্ন হচ্ছে, বিনিয়োগকারীরা আর কতভাবে প্রতারিত হবেন? তার কারসাজির শিকার হচ্ছেন। তালিকাভুক্ত অনেক কোম্পানি বিনিয়োগকারীদের নানাভাবে ঠকাচ্ছে। তারা অনিয়ম ও দুর্নীতির শিকারে হচ্ছেন পদে পদে। এ ধরনের নজির কি বিশ্বের কোথাও আছে?

আমাদের মার্কেটে যে আস্থার সংকট কাজ করছে। সেখান থেকে বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসতে হলে এসব প্রশ্নের মীমাংসা হওয়া প্রয়োজন। না হলে পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে, এমন আশা আমরা করতে পারি না। এই পরিস্থিতে নিয়ন্ত্রক সংস্থাকে সবার আগে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে শুধু কথা নয়, কাজে প্রমাণ করতে হবে। কারণ আমাদের দেশের বাস্তবতায় কাজের চেয়ে কথা বেশি হয়। এ কারণে অনেক ভালো পদক্ষেপও কাজে আসে না।