Stock Market Journal

বাজেট অধিবেশন শুরু

এসএমজে ডেস্ক:

করোনা ভাইরাসের দুর্যোগকালে কঠোর বিধিনিষেধের মধ্যে বাজেট অধিবেশন শুরু হয়েছে। আজ বুধবার (১০ জুন) বিকেল ৫টায় স্পিকার . শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের এই বাজেট অষ্টম অধিবেশন শুরু হয়।

অধিবেশনে আগামীকাল বৃহস্পতিবার ২০২০২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। এটি আওয়ামীগ সরকারের বর্তমান মেয়াদের দ্বিতীয় বাজেট।

অধিবেশনের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান জামাল নজরুল ইসলাম, সংসদ সদস্যদের মৃত্যুতে শোক প্রস্তাব আনেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের অধিবেশনে উপস্থিত আছেন। নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে নির্ধারিত এমপিদের সংসদে যাওয়ার জন্য অনুরোধ করা হয়। এজন্য যারা আজ যাওয়ার জন্য তালিকাভুক্ত শুধু তারাই অধিবেশনে যোগ দিয়েছেন। এসময় সবাই মাস্ক পরেছিলেন। তাদের তাপমাত্রা মাপা হয়েছে।

জানা যায়, অধিবেশন শুরু বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। আর দেড়টা পর্যন্ত অধিবেশ চালানোর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেল ৩টায় সংসদের মুলতবি বৈঠক শুরু হবে। এরপর বাজেট অর্থ বিল উত্থাপন হবে। ১২ ১৩ জুন সংসদের বৈঠক মুলতবি রাখা হবে। ১৪ জুন রোববার সম্পূরক বাজেটের ওপর আলোচনা। এদিন থেকে প্রতিটি কার্যদিবস সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে।

১৫ জুন সোমবার সম্পূরক বাজেটের ওপর আলোচনা, নির্দিষ্টকরণ সম্পূরক বিল পাস। ১৬ জুন মঙ্গলবার ১৭ জুন বুধবার মূল বাজেটের ওপর আলোচনা।

১৮ থেকে ২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি। ২২, ২৩ ২৪ জুন বাজেটের ওপর আলোচনা। ২৫ থেকে ২৮ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি। ২৯ জুন বাজেটের ওপর সমাপনী আলোচনা এবং অর্থবিল পাস। ৩০ জুন মূল বাজেট, নির্দিষ্টকরণ বিল পাস। অথবা জুলাই অধিবেশন সমাপ্তি।

এসএমজে২৪/কা