Stock Market Journal

বাজার মূলধন ও লেনদেন বাড়ায় কিছুটা আশা জাগছে পুঁজিবাজারে

তিন দিন উত্থান আর দুই দিন সূচকের পতনের মধ্যদিয়ে গত সপ্তাহটি পার করলো দেশের পুঁজিবাজার। ওই সপ্তাহে লেনদেন ও সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ২ হাজার ৬১৭ কোটি টাকা। এতে কিছুটা আশার আলো হয়তো দেখা যাচ্ছে।

গত সপ্তাহে মোট পাঁচ কর্মদিবস লেনদেন হয়েছে। এ পাঁচ দিনের মধ্যে সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কর্মদিবস সূচক বেড়েছে। তৃতীয় ও চতুর্থ কর্মদিবস সূচক কমেছে। আবার সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার সূচকের উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬৬টির, আর অপরিবর্তিত ছিল ১৩৪টির। এছাড়া লেনদেন হয়নি ১০ প্রতিষ্ঠানের।

অধিকাংশ কোম্পানির কোম্পানির শেয়ারের দাম কমার পরও বড় মূলধনী কোম্পানির শেয়ারের উত্থানে বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৪৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৩৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচক ও দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন (পুঁজি) বেড়েছে ২ হাজার ৬১৭ কোটি ৪২ লাখ ৪১ হাজার ১২৬ টাকা। তবে তার আগের সপ্তাহে মূলধন কমেছিল ২ হাজার ৫৩৭ কোটি ৭৮ লাখ ৫২ হাজার ৩১০ টাকা। এখন দেখা যাবে আজ থেকে যে নতুন সপ্তাহ শুরু হলো, সেখানে কী ঘটে।