Stock Market Journal

বছরের প্রথমদিনেই পুঁজিবাজারে দরপতন, চিন্তায় ফেলবে বিনিয়োগকারীদের

নতুন বছর ২০২৪ সালের প্রথম দিন লেনদেন হয়ে গেলো দেশের পুঁজিবাজারে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক কমার পাশাপাশি দাম কমেছে অধিকাংশ শেয়ারের। একসঙ্গে কমেছে লেনদেনও।

মূল্যসূচক ও লেনদেন কমলেও গত কয়েক কার্যদিবসের মতো দাম বাড়ার ক্ষেত্রে এগিয়েছিলো কয়েকটি প্রতিষ্ঠান। পতনের বাজারেও পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। এর মধ্যে মিউচুয়াল ফান্ড রয়েছে তিনটি।

দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করা এই প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট দিনের সর্বোচ্চ দামে কেনার আদেশ আসলেও, বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়ে। লেনদেনের বেশিরভাগ সময় দিনের সর্বোচ্চ দামে প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এর আগে বিদায় নেয়া ২০২৩ সালের শেষ কার্যদিবস দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে ৬টি প্রতিষ্ঠান। এর মধ্যে ৪টি মিউচুয়াল ফান্ড এবং দুটি কোম্পানি ছিল। এরপর ওইদিন মূল্যসূচকে মিশ্র প্রবণতা দেখা যায়। তবে বাড়ে লেনদেনের পরিমাণ।

এ পরিস্থিতিতে নতুন বছরের প্রথম দিন সোমবার (১ জানুয়ারি) পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়।  কিন্তু শেষ পর্যন্ত বাজার গতিপথ হারিয়ে ফেলে।