Stock Market Journal

পুঁজিবাজার স্থিতিশীল তহবিল: সঠিক বাস্তবায়নই কাম্য

পুঁজিবাজারের উন্নয়ন ও তারল্য সংকট দূর করতে ২০ হাজার কোটি টাকার ‘পুঁজিবাজার স্থিতিশীল তহবিল’ বা ‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই ফান্ডের জন্য ইতোমধ্যে বোর্ডও গঠন করা হয়েছে। পুঁজিবাজারের তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানি ও মিউচুয়্যাল ফান্ডের বিতরণ না হওয়া লভ্যাংশ এবং ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংকে পড়ে থাকা অর্থ ও শেয়ারের সমন্বয়ে এ তহবিল গঠন করা হচ্ছে।

পুঁজিবাজারের যেসকল কোম্পানির কাছে অবন্টিত ডিভিডেন্ড বা শেয়ার রয়েছে তা আগামী ৩০ আগস্টের মধ্যে পুঁজিবাজার স্থিতিশীল তহবিলে জমা দিতে হবে। এর জন্য নতুন করে আর সময় বাড়ানো হবে না বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গণমাধ্যমের খবর থেকে বিষয়টি জানা যায়।

আমরা বিষয়টিকে সাধুবাদ জানাই। একই সঙ্গে আশা করছি এটি কার্যকর কিছু হবে। যদি সঠিকভাবে বাস্তবায়ন করা সম্ভব হয় তা হলে বাজার উপকৃত হতে পারে। আমরা আগে দেখেছি অনেক ভালো উদ্যোগও সঠিকভাবে বাস্তবায়ন না হলে লাভের চেয়ে ক্ষতি বেশি হয়। বর্তমান কমিশনের কাছে প্রত্যাশা অনেক। তাই আশা করা যায় কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।