Stock Market Journal

পুঁজিবাজার বিকশিত হলে অর্থনীতিতে সুযোগ সৃষ্টি হবে

বর্তমান যুগে পুঁজিবাজারের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন থাকার অবকাশ নেই। দুনিয়াজুড়েই পুঁজিবাজার বিকশিত হচ্ছে, এর আকার বাড়ছে। অর্থনীতির ভিত মজবুত করতে বিষয়টি গুরুত্ব পাচ্ছে বড় অর্থনীতির দেশগুলোয়ও। পুঁজিবাজার সম্ভাবনা এখন অর্থনীতির সুযোগ বাড়াচ্ছে। তাই সব উন্নত দেশ বিষয়টিকে গুরুত্বের সঙ্গে আমলে নিচ্ছে। এর সুফলও তারা পাচ্ছে।

আমাদের দেশেও পুঁজিবাজার বিকশিত করার সুযোগ রয়েছে। এখানে শিল্পায়ন ও কর্মসংস্থানের অনেক ঘাটতি রয়েছে। এর ফলে সামগ্রিক অর্থনীতিতে চাপ বাড়ছে। এখনও সব ধরনের উন্নয়ন কাজে পুঁজিবাজারকে কাজে লাগানো যায়নি। এটি করতে পারলে অর্থনীতি আরও ভিন্ন মাত্রায় ঘুরে দাঁড়ানোর সুযোগ পেতো।

আমাদের সীমিত সম্পদের দেশে লোকবল বেশি। এই লোকবলকে কার্যকর উপায়ে ব্যবহার করতে পারলে অর্থনীতি বিকশিত হওয়ার সুযোগ রয়েছে। এ কারণে পুঁজিবাজার অগ্রাধিকার দিলে আমাদের অর্থনীতিতে সুযোগ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সঠিক পরিকল্পনার মধ্য দিয়ে বিষয়টি নিয়ে পদক্ষেপ নিতে হবে। সততা ও যোগ্যতার ভিত্তিতে সংশ্লিষ্টদের কাজ করতে হবে। বিশেষ করে অনিয়ম যাতে বন্ধ হয় সেই উদ্যোগই প্রথমে নিতে হবে। তা হলে অনেক কিছু সহজ হয়ে যাবে।