Stock Market Journal

পুঁজিবাজার নিয়ে দুবাইয়ে রোড শো শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে বিদেশি ও বাংলাদেশি প্রবাসীদের বিনিয়োগ বাড়াতে বিশ্বের বিভিন্ন দেশে রোড শো করবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তারই অংশ হিসেবে আগামী মঙ্গলবার থেকে দুবাইয়ে চার দিনব্যাপী রোড শোর আয়োজন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিএসইসি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ রোড শোর বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বিখ্যাত দুবাই মলের কাছে স্কাইভিউ হোটেলে এ রোড শো অনুষ্ঠিত হবে। মঙ্গলবার শুরু হওয়া এ রোড শো চলবে শুক্রবার পর্যন্ত। চার দিনের এ আয়োজনে মোট পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। রোড শোতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলামের নেতৃত্বে সংস্থাটির কমিশনার, নির্বাহী পরিচালক, দুই স্টক এক্সচেঞ্জসহ পুঁজিবাজার-সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নেবেন। বিএসইসির গতকালের সংবাদ সম্মেলনে সংস্থাটির চেয়ারম্যান ছাড়াও বক্তব্য দেন নির্বাহী পরিচালক মাহবুবুর রহমান ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

বিএসইসির চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, পুঁজিবাজারে বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হলে বাজার শক্তিশালী হয়। সাধারণত বহুজাতিক কোম্পানিগুলোর খুব বেশি অর্থের প্রয়োজন হয় না। তাই টাকার জন্য এসব কোম্পানি পুঁবজবাজারে আসবে না। এমনিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে বিভিন্ন আইনকানুন পরিপালন করতে গিয়ে ২ থেকে ৩ শতাংশ খরচ বেড়ে যায়। এ অবস্থায় বহুজাতিক কোম্পানিগুলোকে বাজারে আনতে হলে তাদের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিতে হবে। বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয়—এমন কোম্পানির ক্ষেত্রে কর হারের ব্যবধান সাড়ে ৭ শতাংশ। এ ব্যবধান বাড়িয়ে ১৫ শতাংশ করা হলে এসব কোম্পানি পুঁজিবাজারে আসতে আগ্রহী হবে।

এসএমজে/কা