Stock Market Journal

পুঁজিবাজারে সুযোগসন্ধানীদের প্রতিহত করতে হবে

পুঁজিবাজার নিয়ে আর কোনো আহাজারি চান না সাধারণ বিনিয়োগকারীরা। তাদের প্রত্যাশা একটি স্থিতিশীল পুঁজিবাজার। যেখানে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পাশাপাশি সংশ্লিষ্ট সকেলর জবাবহিতা থাকবে। এমন একটি পুঁজিবাজার প্রতিষ্ঠা করতে হলে সুযোগসন্ধানীদের প্রতিহত করতে হবে। কারণ এই চক্র সব সময়ই বাজারের স্বাভাবিকতাকে নষ্ট করে দেয়। তারা অপেক্ষায় থাকে কখন জল ঘোলা হবে আর তারা ঘোলা জলে মাছ শিকার করবেন।

সব সময় পুঁজিবাজারে কেবল সূচক আর শেয়ার দর বাড়তে থাকবে, এমনটি নয়। বাজারের ভালোমন্দ থাকবে। তবে সেটিরও একটি যৌক্তিক কারণ থাকা চাই। বিনিয়োগকারীরা যাতে বুঝতে পারেন বাজারে কী হতে যাচ্ছে। তখন যেন তারা তাদের বিনিয়োগকে বুদ্ধি খাটিয়ে রক্ষা করতে পারেন।

বিনিয়োগ সুরক্ষার বিষয়টি কেবল কথার কথা নয়, কাজে প্রমাণ করতে হবে সংশ্লিষ্ট সকলের। তা হলে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে কোনো ধরনের আহাজারি সৃষ্টি হবে না। আবার কতিপয় সুযোগসন্ধানী চক্রও মাথা তুলতে পারবে না। এটি কেবল বিনিয়োগকারী নয়, পুঁজিবাজারকেও সুরক্ষা দেবে। এর মধ্য দিয়ে একটি উন্নত, গতিশীল পুঁজিবাজার গড়ে উঠবে। এটি কোনো আকাশছোঁয়ার মতো বা অতিকল্পনা নয়। পৃথিবীতে এর বহু নজির রয়েছে।