Stock Market Journal

পুঁজিবাজারে শনির দশা কাটবে কবে

অনেকদিন ধরেই পুঁজিবাজারে বাছবিছার ছাড়া শেয়ার দর কমছে। আবার কোনো কোনো শেয়ার দর অকারণে বাড়ছে। আসলে অকারণ বলতে কিছু নেই। বলা প্রয়োজন অদৃশ্য কারণে শেয়ার দর বাড়ছে। এতে দুটি বিষয় হচ্ছে, সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার কিনে ঠকছেন আবার বেচেও ঠকছেন। সব কিছু খেয়াল করলে একটি বিষয়ই স্পষ্ট হয়, সেটি হচ্ছে পুঁজিবাজারে শনির দশা যেন কাটছে না।

একটার পর একটা ঘটনা বাজারের স্বাভাবিকতা ব্যাহত করছে। কখনো কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা, কখনো আন্তর্জাতিক পরিস্থিতি। এ সব কিছুই পুঁজিবাজারের অস্থিরতা বাড়াতে ভূমিকা রাখছে। এছাড়া আন্তর্জাতিক পরিস্থিতি তো সম্প্রতি উত্তপ্ত হয়েছে। তার আগে থেকেই পুঁজিবাজারে টানা মন্দা চলছে। এর জন্য নানা ধরনের কারণ রয়েছে। বিশেষ করে পুঁজিবাজার অদৃশ্য কোনো শক্তি কাজ করছে কিনা সেই বিষয়ে নিশ্চিত হওয়া প্রয়োজন। এটি করার জন্য যারা রয়েছেন, তাদেরই কাজটি করা উচিত।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিভিন্ন সময় বলে আসছে, বাজারে নজরদারি বাড়ানো হয়েছে। কিন্তু তারপরও পুঁজিবাজারের অস্থিরতার প্রকৃত কারণগুলো নির্মূল করা যাচ্ছে না। এটিই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।