Stock Market Journal

পুঁজিবাজারে লেনদেনের চিত্র হতাশাজনক

সপ্তাহের শেষ কর্মদিবস গত বৃহস্পতিবার দিনের প্রথম ৪০ মিনিট লেনদেন হয়েছে সূচকের উত্থানে। কিন্তু তারপর ক্রেতার তুলনায় বিক্রেতা বেশি থাকায় দিনের বাকি সময় লেনদেনে সূচক খুব একটা সুবিধা করতে পারেনি। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে মাত্র ৯ পয়েন্ট।

সূচক বাড়লেও কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা চারদিন সূচক পতনের পর বুধ ও বৃহস্পতিবার টানা দু’দিন সূচক বাড়লেও লেনদেনের চিত্র বেশ হতাশাজনক।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৮১টি প্রতিষ্ঠানের ১৫ কোটি ৭৯ লাখ ৭৪ হাজার ১০১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১৪৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬২টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৪টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমার দিনেও বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৬৮৩ কোটি ৭৪ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৬৯৪ কোটি ৩৭ লাখ ২৮ হাজার টাকার শেয়ার। অর্থাৎ লেনদেন কমেছে। এ চিত্র খুবই হতাশাজনক।