Stock Market Journal

পুঁজিবাজারে বিনিয়োগে ৪ ব্যাংকের বিশেষ তহবিল গঠন

নিজস্ব প্রতিবেদক:

পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে চার বাণিজ্যিক ব্যাংক বিশেষ তহবিল গঠনের কার্যক্রম শুরু করেছে। ব্যাংকগুলো হলো- সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, সিটি ব্যাংক ও ঢাকা ব্যাংক।

ইতিমধ্যে ওই চার ব্যাংকের পরিচালনা পর্ষদ বিশেষ তহবিল গঠনের বিষয়টি অনুমোদন করেছে। সিটি ব্যাংক এই প্রক্রিয়াটি বেশ কিছু দূর এগিয়েও নিয়েছে। ব্যাংকটি বাংলাদেশ ব্যাংকে ৫০ কোটি টাকার রেপো সুবিধা নবায়ন করার আবেদন করেছে। এই ৫০ কোটি টাকাও পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে নেওয়া হয়েছিল। বাকী ১৫০ কোটি টাকার বিনিয়োগ সুবিধাও পর্যায়ক্রমে কাজে লাগাতে পারে এই ব্যাংক। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

উল্লেখ্য, পুঁজিবাজারে তীব্র দর পতনের প্রেক্ষিতে গত ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক বিশেষ তহবিল সুবিধা ঘোষণা করে। এই সুবিধার আওতায় প্রতিটি তফসিলি ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে। একাধিক প্রক্রিয়ায় সেই টাকা বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করা যাবে। ২০২৫ সালের ১৩ জানুয়ারি পর্যন্ত যে কোনো তফসিলি ব্যাংক রেপোর মাধ্যমে এই সুবিধা গ্রহণ করতে পারবে। এক্ষেত্রে সুদ পরিশোধ করতে হবে মাত্র ৫ শতাংশ।

আলোচিত তহবিলের টাকায় বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগ (Capital Market Exposure) হিসাবের বাইরে রাখা হবে। পাঁচ বছর পর্যন্ত এই তহবিল সুবিধা থাকবে। এই সময়ের মধ্যে বিনিয়োগে লোকসান হলেও তার বিপরীতে সঞ্চিতি (Provision) রাখতে হবে না।

তহবিলের অর্থ যাতে অপব্যবহার বা ভুল ভিনিয়োগে নষ্ট না হয় সে লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক বিনিয়োগের জন্য একটি নীতিমালাও ঠিক করে দিয়েছে।