Stock Market Journal

পুঁজিবাজারে ট্রেজারি বন্ডের লেনদেন হবে বিও অ্যাকাউন্টের মাধ্যমে

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে ট্রেজারি বন্ডের লেনদেন হবে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টের মাধ্যমে। এই লক্ষ্যে আগামী এক সপ্তাহের মধ্যে সকল আইনি জটিলতা নিরসনে করণীয় জানাতে নির্দেশ দেওয়া হয়েছে

গতকাল ২৯ নভেম্বর ( রবিবার) রাজধানীর মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বোর্ড রুমে আয়োজিত এক সভায় ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, সিডিবিএল এবং বাংলাদেশ ব্যাংককে এই নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), সিডিবিএল এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের এমডিসহ পুঁজিবাজার সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সভায় সরকারের ট্রেজারি বন্ডসহ সরকারি সিকিউরিটিজগুলো অতিসত্বর লেনদেনের জন্য সকল আইনি জটিলতা দ্রুত নিরসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগ।

বৈঠক শেষে শেখ সামসুদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ সরকারের ট্রেজারি বন্ডসহ সিকিউরিটিজগুলো পুঁজিবাজারে যাতে লেনদেন করা যায়, সেই বিষয়গুলো নিয়ে খোলা-মেলা আলোচনা হয়েছে। তিনি বলেন, সভায় বন্ড চালু করে সেকেন্ডারি মার্কেটে তারল্য বাড়াতে সবাই গুরুত্ব আরোপ করেছেন।

উল্লেখ্য, বর্তমানে ট্রেজারি বন্ডসহ লেনদেন না হওয়া সিকিউটিরিটিজের অর্থের পরিমাণ প্রায় ৬০ হাজার কোটি টাকা। বছরের পর বছর এই টাকা পুঁজিবাজারে লেনদেনহীন হয়ে পড়ে আছে।

এসএমজে/২৪/মি