Stock Market Journal

পুঁজিবাজারে গুজব, আতঙ্ক রোধে কঠোর হোন

দেশের পুঁজিবাজারে টানা সাত কার্যদিবস পতনের বিষয় নিয়ে শীর্ষ ব্রোকারেজ ও ডিলারদের সঙ্গে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে পতনের তিনটি ইস্যু প্রাথমিকভাবে শনাক্ত করা হয়েছে। পাশাপাশি তারল্য বৃদ্ধিতে চারটি উদ্যোগও গ্রহণ করা হয়েছে। সেই সাথে বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বিএসইসির পক্ষ থেকে। গণমাধ্যমে খবরে বিষয়টি জানা যায়।

পতনের জন্য তিনটি কারণ চিহ্নিত করা হয়েছে। এগুলো হচ্ছে- দীর্ঘ মন্দার পর বাজার ঘুরে দাঁড়িয়েছে। এতে দীর্ঘদিন লোকসানে থাকা বিনিয়োগকারীরা মুনাফা তুলছেন। এ কারণে বাজারে সেল প্রেসার কিছুটা বেড়েছে।

এছাড়া বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম পদত্যাগ ও সরকার থেকে দেয়া এক হাজার কোটি টাকার তহবিল ফিরিয়ে নেয়া হয়েছে বলে বাজারে গুজব ছড়ানো হয়েছে। যার কারণে বাজারে কিছুটা আতঙ্গ ছড়িয়েছে। এ কারণেও সূচকের পতন হতে পারে বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা।

কথা হচ্ছে, গুজব, আতঙ্ক যা-ই হোক এগুলো রোধে কঠোর হতে হবে নিয়ন্ত্রক সংস্থাকে। টানা পতনের কারণ চিহ্নত করাটা একটা বড় অগ্রগতি। কিন্তু সেগুলো থেকে উত্তরণই হতে পারে সঠিক কাজ।