Stock Market Journal

পুঁজিবাজারে উন্নয়ন থেকে পিঠটানের সুযোগ নেই

চলতি বছরের মাঝামাঝি এসে বলা যায়, পুঁজিবাজারের কিছুটা উন্নয়ন হচ্ছে। এছাড়া নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দাবি করছে, তারা পুঁজিবাজারের উন্নয়নে সম্ভাব্য সব কিছু করছে। এ লক্ষ্যে সংস্থারটির চেষ্টা অব্যাহত রয়েছে বলেও কিছুটা ধরে নেওয়া যায়। কারণ ইতিমধ্যে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে যা বাজারের জন্য ইতিবাচক।

পুঁজিবাজার খুবই স্পর্শকাতর একটি ক্ষেত্র। এখানে প্রতিনিয়ত সজাগ থাকার বিকল্প নেই। তাই যখনই সংকট, তখনই সমাধান করা কাম্য। বিএসইসি যদি এই কাজটি সুষ্ঠুভাবে করতে পারে, তাহলে ভালো ফলাফল পাওয়া সম্ভব। সংস্থাটির কাছে এমন প্রত্যাশা করা অযৌক্তিক নয়। বাজার সংশ্লিষ্টসহ সাধারণ বিনিয়োগকারীদের দাবি, বাজার উন্নয়নে বিএসইসি সদা সক্রিয় থাকুক।

আমরা বলতে চাই, পুঁজিবাজারের উন্নয়নের থেকে পিঠটান দেওয়ার সুযোগ নেই। কারণ অতীতেও বাজারের উন্নয়ন পদক্ষেপ ব্যাহত হওয়ার নজির রয়েছে। পুঁজিবাজার একটি চলমান প্রক্রিয়া। এখানে সব সময় উন্নয়ন প্রচেষ্টা অব্যাহত থাকতে হবে। তা না হলে অশুভ তৎপরতা মাথাচাড়া দিয়ে উঠবে। কারণ অনিয়মকারীরা সুযোগের অপেক্ষায় থাকে। সুযোগ পেলেই থাবা বসায়।