Stock Market Journal

পুঁজিবাজারে অনিয়ম: অর্থদণ্ড নয়, কারাদণ্ডের ব্যবস্থা হোক

দেশের পুঁজিবাজারে প্রায়ই অনিয়েমর জন্য অর্থদণ্ড দেওয়া হয়। অনেক সময় দেখা যায়, সামান্য অর্থদণ্ড দিয়ে পার পেয়ে যান অনিয়মকারীরা। এতে অনিয়ম আরও উৎসাহিত হয়। অনিয়মকারীরাও বেপরোয় হয়ে ওঠে। কারণ হাজার টাকার অনিয়মে দশ টাকা দিয়ে পার পেয়ে যান অনেকে। ফলে আবারও তরা সেই অনিয়মে জড়িয়ে যান।

আমরা দীর্ঘদিন ধরে লিখে আসছি, সামান্য আর্থিক জরিমানা দিয়ে এ ধরনের অনিয়ম বন্ধ করা যাবে না। এর জন্য কঠোর আইন করতে হবে। অর্থাৎ কারাদণ্ডের বিধান করতে হবে। কারণ কতিপয় ব্যক্তি অনিয়মকারী। সবাই নয়। তাই তাদের জন্য দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া যায়, বাকিরা এমনিতেই ঠিক হয়ে যাবে। অন্তত কয়েকজনকে জেল দিতে পারলে অবস্থা অনেকটাই বদলে যাবে। তখন সহজে কেউ আর অনিয়ম করার সাহস পাবে না।

কারণ পুঁজিবাজার লুটেরাদের রাজত্ব কায়েমের জন্য নয়। এখানে লাখ লাখ বিনিয়োগকারীর স্বার্থ জড়িত। দেশের অর্থনীতির স্বার্থ জড়িত। বিশ্বব্যাপী দেশের সুনামের প্রশ্ন রয়েছে। বিশেষ করে একটি স্বাধীন গণতান্ত্রিক দেশের পুঁজিবাজার কখনো যুগের পর যুগ অনিয়ম কারাসজির মধ্যে থাকতে পারে না। তাই নীতিনির্ধারকদের প্রতি আমাদের আহ্বান, দেশের স্বার্থে বিষয়টি ভেবে দেুখন।