Stock Market Journal

নির্ভীক সচেতনতাই সংকট উত্তরণের উপায় হতে পারে

নির্ভীক এবং সচেতনতা, দুটি বিষয়ই এই মৃহূর্তে আমাদের সংকট থেকে উত্তরণের উপায় হতে পারে।  দেশজুড়ে যে হারে করোনায় আক্রান্ত ও মৃত্যু বাড়ছে এতে আমাদের অবশ্যই বড় ধরনের শংকার কারণ রয়েছে। তবে এই বিপদে ভয়ে হদবৃদ্ধি হয়ে পড়লে চলবে না। আবার গা-এলিয়ে সময় পার করাও বৃদ্ধিমানের কাজ হবে না।
বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশেষজ্ঞরা বারবার বলছেন, আতংকিত না হয়ে সচেতন হওয়ার জন্য।  কারণ এখন পর্যন্ত এই মরণব্যাধির কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। তাই প্রধানত জোর দিতে হবে আক্রান্ত যাতে কম হয় সে দিকে। আর এটি করতে হলে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সচেতন ও সতর্ক থাকা প্রয়োজন।  আরেকটি বিষয় হলো নির্ভয়ে সঠিকভাবে পরিস্থতি মোকাবিলা করা।
আমরা উন্নতবিশ্বের মতো সম্পূর্ণরূপে দরজা জানালা বন্ধ করে বসে থাকতেও পারবো না। কারণ আমাদের দেশে প্রচুর গরিব এবং ঘরহীন মানুষ রয়েছে। তাদের পাশে দাড়ানোও আমাদের মানবিক কর্তব্য। তবে এক্ষেত্রে অবশ্যই সরকার নির্দেশিত সামাজিক দূরত্ব মেনে কাজ করা প্রয়োজন।
মনে রাখা প্রয়োজন আমাদের চেয়ে উন্নত স্বস্থ্যব্যবস্থা নিয়েও অনেক দেশ পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে।  তাই আমরা যদি সঠিক পদক্ষেপ নিতে না পারি তাহলে জাতি মহা বিপর্যয়ের মধ্যে পড়তে পারে।