Stock Market Journal

দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতন, কমেছে লেনদেনও

এসএমজে ডেস্ক

সপ্তাহর দ্বিতীয় কার্যদিবস সোমবার (৮ মে) দেশের পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কমেছে। সেইসঙ্গে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। তবে, দাম কমার থেকে দাম বাড়ার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে।

এ দিন লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে নিম্নমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এ নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকে শেষপর্যন্ত। তবে, দিনের লেনদেন শেষে দাম কমার থেকে দাম বাড়ার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৫টির এবং ২২৫টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় থাকা পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে।

এরপরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট কমে ৬ হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৬১ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ২ হাজার ১৯৬ পয়েন্টে অবস্থান করছে।

মূল্যসূচক কমার পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৫৯ কোটি ৫১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৪৬ কোটি ২১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৮৬ কোটি ৭০ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৩০ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইস্টার্ন হাউজিং, অগ্নি সিস্টেম, লাফার্জহোলসিম বাংলাদেশ, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, আমরা নেটওয়ার্ক, ইউনিক হোটেল এবং জেনেক্স ইনফোসিস।

অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৪টির এবং ৯৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি ১০ লাখ টাকা।