Stock Market Journal

দুইদিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়ে ১০০ টাকা

এসএমজে ডেস্ক:

রাজধানীর বাজারগুলোতে এক রাতের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে প্রায় ১০ থেকে ২০ টাকা বেড়ে দাড়িয়েছে ১০০ টাকায়। আজ মঙ্গলবার সকালে রাজধানীর অন্যতম বড় পাইকারি বাজার কারওয়ান বাজারে গিয়ে দেখা যায় প্রতি ১ পাল্লা, মানে ৫ কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। কোনো কোনো বিক্রেতা এক পাল্লা ৪৫০ টাকাও চাইছেন অনায়াসেই।

মালিবাগ বাজারে গিয়েও দেখা যায় একই চিত্র। ১ কেজি পেঁয়াজ ৯০ টাকা থেকে ১০০ টাকা চাইছেন কোনো কোনো বিক্রেতা। জানতে চাইলে সব বিক্রেতার একই উত্তর, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে। ভারত থেকে পেঁয়াজ আসবে না তাই দাম বেড়েছে।

এদিকে বাজার ঘুরে আরো দেখা গেল, ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দামও এক রাতের মধ্যেই বেড়েছে। এক পাল্লা পেয়াঁজ বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩০০ টাকায়।

কিন্তু এই দামেই অনেককে দেখা গেল পেঁয়াজ কিনতে। কারওয়ানবাজারে এক ক্রেতা জানান, দাম আরও বাড়তে পারে সেই আশঙ্কা থেকেই সকালেই পেঁয়াজ কিনতে এসেছেন তিনি।

গতকাল পেঁয়াজ রপ্তানি আনুষ্ঠানিকভাবে বন্ধের ঘোষণা করেছে ভারত। সোমবার দিনভর দেশের তিনটি প্রধান স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আসেনি। পরে রাতে ভারত সরকারের রপ্তানি বন্ধের নির্দেশনা দেশটির আমদানিকারকদের হাতে আসে।

এদিকে গতকাল বিকেল থেকেই অস্থির হয়ে পড়ে রাজধানীর পেঁয়াজের বাজার। রাজধানীর মসলাজাতীয় পণ্যের বড় পাইকারি বাজার শ্যামবাজারে গতকাল বিকেলের পর থেকে পেঁয়াজ বিক্রি কার্যত বন্ধ হয়ে যায় বলে জানান সেখানকার ব্যবসায়ীরা। আর কারওয়ান বাজারের আড়তে বেলা ৩টার দিকে যে দেশি পেঁয়াজ প্রতি কেজি ৫৬ টাকা ছিল, সন্ধ্যার দিকে তা ওঠে ৭০ টাকায়। আর একই বাজারে ৪২ টাকা কেজির ভারতীয় পেঁয়াজ রাত ১০টায় হয়ে যায় ৫৬ টাকা কেজি।

গত বছরও ভারতের রপ্তানি বন্ধের ঘোষণায় অস্তির হয়ে ওঠে দেশের পেঁয়াজের বাজার। গত বছর ৩০ সেপ্টেম্বর রপ্তানি নিষিদ্ধ করে ভারত। এতে বাজারে হুহু করে বাড়তে শুরু করে দাম। দেশের বাজারে পেঁয়াজের দামে শতক হয়, দ্বিশতক হয়। বাংলাদেশ চাহিদা মেটাতে যতটুকু পেঁয়াজ আমদানি করে, তার ৯০ শতাংশের বেশি আসে ভারত থেকে। ভারত বন্ধ করে দিলেই কেবল ব্যবসায়ীরা অন্য দেশে পেঁয়াজ খুঁজতে শুরু করেন। বিভিন্ন দেশ থেকে আমদানি হয় পেঁয়াজ। পরে ভারত রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল গত মার্চ মাসে। এরপর থেকে আমদানি হচ্ছিল।

এদিকে গতকাল পেঁয়াজের আমদানি শুল্ক কমানোর আবেদন নাকচ করল এনবিআর। কিছুদিন আগে পেঁয়াজের ওপর ৫% আমদানি শুল্ক প্রত্যাহারের অনুরোধ করেছিল বাণিজ্য মন্ত্রণালয়। গতকাল তা নাকচ করে এনবিআর।

এসএমজে/২৪/তা