Stock Market Journal

ত্রাণ বিতরণে স্বচ্ছতা কতদূর?

আমাদের দেশে সরকারি ত্রাণ বিতরণে অস্বচ্ছতার অভিযোগ অনেক পুরণো। এটি এদেশে অনকটা মজ্জাগত বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে বর্তমানে সময়ে এত বড় জাতীয় দুর্যোগকালে ত্রাণবিতরণের যে অনিয়মের চিত্র গণমাধ্যমের বরাতে দেখা গেছে এটি শুধু হতাশারই নয়, অমানবিকও।
করোনাভাইরাস প্রাদুর্ভাবকালে সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবের লক্ষ্যে ত্রাণ সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে গত বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে প্রায় সাড়ে তিন কোটি মানুষের হাতে ত্রাণ তুলে দিয়েছে সরকার। মোট ৬৩ লাখ ৩০ হাজার পরিবারের কাছে বিতরণ করা হয়েছে ৭৩ হাজার ৫০ মেট্রিক টন চাল। ৩৫ লাখ ২২ হাজার পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে নগদ সাহায্য ৩২ কোটি ৩০ লাখ টাকা। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।
আমরা বিভিন্ন সময় লক্ষ্য করি সরকারি খাতা কলমের হিসাবকে অনেক ক্ষেত্রেই আস্থায় নিতে পারে না জনগণ। তাই বর্তমান ত্রাণ বিতরণ কতটা স্বচ্ছতার ভিত্তিতে হচ্ছে সেটিও প্রশ্নের বাইরে নয়। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে নানা ধরনের হুশিয়ারি থাকলেও কোথাও কোথাও অনিয়ম চোখে পড়েছে।এমনিট একটি মানবিক সংকটকালে যারা এসব অনিয়ম করছে তারা কতটা মানবিকতা ধারণ করে এ সমাজে বাস করেন, সে প্রশ্ন থেকেই যাচ্ছে।