Stock Market Journal

তালিকাভুক্ত অতালিকাভুক্ত কোম্পানির কর ব্যবধান বারানো উচিত

দেশের পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে উৎসাহিত করতে দেশি, বিদেশি ও বহুজাতিক কোম্পানিকে কর–সুবিধা দেওয়া দরকার। কর–সুবিধা দিলে তা তাদের জন্য প্রণোদনা হিসেবে কাজ করবে। সুশাসন প্রতিষ্ঠাসহ নানা ধরনের খরচ বহন করতে হয় তালিকাভুক্ত কোম্পানিগুলোকে। ফলে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানিগুলোর করহারের ব্যবধান থাকা উচিত অন্তত ১০ শতাংশ।

বর্তমানে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে ২০ শতাংশ এবং অতালিকাভুক্ত কোম্পানিগুলোকে ২৭ দশমিক ৫ শতাংশ কর দিতে হয়। করহারের ব্যবধান ৭ দশমিক ৫ শতাংশ। এ বিষয়ে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানেকে চিঠি দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটজ অ্যন্ড একক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান। আমরা আশা করব বিএসইসি চেয়ারম্যানের সুপারিশ এনবিআর পরীক্ষা-নিরীক্ষা করে দেখে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। এতে পুজিবাজার উপকৃত হবে বলে আমাদের বিশ্বাস।

জাতীয় বাজেট সামনে রেখে পুজিবাজারের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা উচিত সংশ্লিষ্টদের। এর মধ্যে দিয়ে শুধু পুজিবাজার নয়, গোটা অর্থনীতি লাভবান হবে। পাশাপাশি দীর্ঘ সময় ধরে পুজিবাজারে যে মন্দা চলছে, এর থেকে বের হয়ে আসার একটি সম্ভাবনা হিসেবে বিষয়টি বিবেচনা করা যেতে। পারে।