Stock Market Journal

জেড ক্যাটাগিরর ২২ কোম্পানি তলব: জবাবদিহিতার আওতায় আনা হোক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ‘জেড’ ক্যাটাগরির কোম্পানিগুলোর কর্মক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২২টি কোম্পানিকে শুনানিতে ডেকেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর আগে তাদের ব্যবসায়ের কৌশল ও সম্পর্কিত যথাযথ কর্মপরিকল্পনাসহ প্রস্তাব জমা দিতে বলেছিল প্রতিষ্ঠানটি।

গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং জেড ক্যাটাগরির ৪২ কোম্পানির মধ্যে ২২টিকে চিঠি দিয়ে কমিশন শুনানিতে অংশ নিতে বলেছে বলে বিভিন্ন গণমাধ্যমের বরাতে জানা যায়।

বিএসইসির এই পদক্ষেপ সাধুবাদ পাওয়ার যোগ্য। কারণ পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহকারী এসব কোম্পানিকে জবাবদিহিতার আওতায় আনা প্রয়োজন। অনেক ক্ষেত্রেই দেখা যায় এসব কোম্পানি বাজার থেকে টাকা নিয়েই দুয়েক বছরের মধ্যে জেড ক্যাটাগরিতে নেমে যাচ্ছে। এরপর সেখানে কোনো ধরনের জবাবদিহিতা ছাড়াই বছরের পর বছর পড়ে থাকছে। এটি শুধু বিনিয়োগকারীই নয় গোটা পুঁজিবাজারকে ক্ষতিগ্রস্ত করছে। এতে  বাজারে আস্থার সংকট বাড়ছে। সুতরাং যৌক্তিক কারণেই এসব কোম্পানি বিষয়ে পদক্ষেপ নেয়াটা জরুরি। কারণ পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীরা অনেক কষ্টের টাকা বিনিয়োগ করেন। তাদের বিনিয়োগ নিরাপদ করা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্তব্য।