Stock Market Journal

গুজব নিয়ন্ত্রণে মনিটরিং সেল: অবিলম্বে কার্যকর হোক

ফেসবুক, হোয়াটস অ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজার নিয়ে গুজব রটনাকারীদের চিহ্নিত করতে কঠোর অবস্থান নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পুঁজিবাজার সংক্রান্ত গুজব নিয়ন্ত্রণে ‘সোস্যাল মিডিয়া মনিটরিং সেল’ গঠনের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে বিষয়টি জানা যায়। আমরা বলতে চাই, দ্রুত বিষয়টি কার্যকর হোক। এটি আরও আগেই হওয়া উচিত ছিলো।

একটি মহল কারসাজির লক্ষ্যে পরিকল্পিতভাবে পুঁজিবাজার নিয়ে বিভিন্ন গুজব ছড়ায়। সেটি বিভিন্ন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকে ব্যাপকভাবে প্রচার করা হয়। গুজবের সত্যতা নিশ্চিত না হয়ে বিনিয়োগকারীরা আতঙ্কে শেয়ার বিক্রি করে দেন। ফলে গুজবে ও আতঙ্কে ঊর্ধমুখী বাজার এক ঘণ্টার ব্যবধানে ব্যাপক নিম্নমুখী অবস্থানে চলে আসে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে ‘সোস্যাল মিডিয়া মনিটরিং সেল’ গঠন খুবই প্রয়োজনীয় একটি বিষয়।

পুঁজিবাজারে সোশ্যাল মিডিয়া ও অন্যান্য প্ল্যাটফর্ম ব্যবহার করে যে কোনো তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের বাজারমূল্য বা অন্য কোনো বিষয়ে পূর্বানুমান কিংবা বিনিয়োগকারীর স্বার্থ ক্ষুন্ন করার বিষয়টি রোধ করা খুবই প্রয়োজন। এছাড়া প্রযুক্তির সুবিধার পাশাপাশি কিছু সংকট দেখা। সেটি কার্যকরবাবে মোকাবিলা করেই অগ্রসর হতে হবে।