Stock Market Journal

গভর্নরের সঙ্গে বিএসইসির বৈঠক: লভ্যাংশ দেয়ার সিদ্ধান্তে নমনীয় হবে বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদকঃ
সেপ্টেম্বরের আগে কোনো ব্যাংক নগদ লভ্যাংশ দিতে না পারলেও ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ছাড় দেওয়া হতে পারে বলে জানান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ইসলাম।

গতকাল (১ জুন) সোমবার বিকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বিএসইসির নতুন চেয়ারম্যান এবং কমিশনাররা সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

বিএসইসির চেয়ারম্যান বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীরা যাতে তালিকাভুক্ত ব্যাংকগুলোর কাছ থেকে ক্যাশ ডিভিডেন্ড পেতে পারে সে বিষয়ে সহযোগিতামূলক নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আসতে পারে। সেপ্টেম্বরের আগে কোনো ব্যাংক নগদ লভ্যাংশ দিতে না পারলেও ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ছাড় দেওয়া হতে পারে বলে জানান তিনি।
তিনি আরও জানান, পুঁজিবাজার ও মুদ্রাবাজারের উন্নয়নে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংক যৌথভাবে কাজ করবে। বিশেষ করে করোনাকালীন ঋণ সংকট মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক এবং বিএসইসি নিবিড়ভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। এ কাজটিকে সামনে আগাতে দুই পক্ষেরই একজন করে ফোকাল পয়েন্ট নিয়োগ দেওয়া হয়েছে। যারা প্রতি মাসেই একে অপরের সাথে পরামর্শমূলক বৈঠক করবেন এবং সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করবেন।
এছাড়া প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে কোনো ধরনের সহযোগিতার প্রয়োজন হলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সেই উদ্যোগ নিতে প্রস্তুত বলেও জানিয়েছেন নতুন চেয়ারম্যান।
উল্লেখ্য, গত ১২ মে বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোর লভ্যাংশ ঘোষণার সীমা বেঁধে দিয়ে প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে প্রস্তাবিত লভ্যাংশকে মূলধনের সঙ্গে সংযুক্ত করে দেওয়া হয়। এবং একই সঙ্গে নগদ লভ্যাংশ ঘোষণার ক্ষেত্রে সেপ্টেম্বর মাসের আগে ওই লভ্যাংশ বিতরণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
এসএমজে/২৪/রা