Stock Market Journal

ক্ষুদ্র বিনিয়োগকারীরা আর কত সর্বস্বান্ত হবেন

একের পর এক দরপতনে নাকাল হয়ে পড়েছেন পুঁজিবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীরা। তাদের এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে। তারা কোনো দিকেই সরতে পারছেন না। এমন অবস্থা অনিয়ম, গুজব আর কারসাজি বিনিয়োগকারীদের আর কতে সর্বস্বান্ত করেব?

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ওয়েবসাইট হ্যাক হয়েছে এমন গুঞ্জন ছড়িয়ে পড়ায় গত বুধবার (১৬ আগস্ট) দেশের পুঁজিবাজারে বড় ধরনের দরপতন হয়। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রায় সব খাতের প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। এর মধ্য দিয়ে বড় পতন হয়েছে সবকটি মূল্য সূচকের। সেই সঙ্গে কমেছে লেনদেনের গতি।

এর আগে গত সোমবার পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার আগেই গুজব ছড়িয়ে পড়ে হ্যাকাররা একাধিক ব্যাংক হ্যাকিংয়ের চেষ্টা করছে। সেই সঙ্গে গুজব ছড়ায় প্রভাবশালী একাধিক ব্যক্তির বিরুদ্ধে বিভিন্ন দেশ নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে। এছাড়া সামনে রিজার্ভ কমে যেতে পারে, এমন গুজবও ছড়িয়ে পড়ে। এ ধরনের গুজব ছড়িয়ে পড়ায় ওইদিন শেয়ারবাজারে বড় দরপতন হয়।

কথা হচ্ছে এভাবে আর কত দিন ক্ষুদ্র বিনিয়োগকারীরা তাদের পুঁজি হারাবেন। এর কি কোনো প্রতিকার নেই? নিয়ন্ত্রক সংস্থার উচিত একটা উপায় বের করা। যার মধ্য দিয়ে পুঁজিবাজারের অরাজক অবস্থা দূর হবে।