Stock Market Journal

ক্যাপিটাল গেইন আয়করের আওতামুক্ত: এনবিআরের সময়োচিত সিদ্ধান্ত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অবশেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে অর্জিত আয় বা ক্যাপিটাল গেইনের ওপর কর আরোপ নিয়ে ইতিবাচক সিদ্ধান্তে পৌঁছেছে। এটি একটি সময়োচিত সিদ্ধান্ত।

এনবিআর-এর নতুন আইনে ক্যাপিটাল গেইনের ওপর কর রেয়াত সুবিধা বহাল রাখা হয়েছে। এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের ডিভিডেন্ডের ওপর উৎসে কর না কাটার সুবিধা দেয়া হবে।

নতুন আইনে বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অধীনে পরিচালিত কোন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে আয় কর এর আওতামুক্ত থাকবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সংবাদ মাধ্যমকে বলেন, তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে অর্জিত আয় বা ক্যাপিটাল গেইন আগের ন্যায় করের আওতামুক্ত থাকবে।

তিনি জানান, এছাড়া মিউচ্যুয়াল ফান্ড কোন কোম্পানিতে বিনিয়োগ থেকে অর্জিত ডিভিডেন্ড পাওয়ার ক্ষেত্রে যে উৎসে কর কাটা হতো, তা আগামীতে কাটা হবে না। এতে করে মিউচ্যুয়াল ফান্ডের আয় বাড়বে এবং বিনিয়োগ সক্ষমতা বাড়বে।

আমরা মনে করি, এমন সিদ্ধান্তের জন্য এনবিআর সাধুবাদ পাওয়ার যোগ্য। একই সঙ্গে পুঁজিবাজারে সংশ্লিষ্ট সব পক্ষ যদি আন্তরিক হয়, তা হলে একটি উন্নত পুঁজিবাজার গড়ে তোলা সম্ভব।