Stock Market Journal

কোম্পানিগুলোর দায়বদ্ধতা নিশ্চিত করা হোক

পুঁজিবাজার মূলত একটি বিনিয়োগমাধ্যম। এখানে কোম্পানিগুলো তাদের করা বিনিয়োগ থেকে মুনাফা করতে আসে আবার বিনিয়োগকারীরাও বিনিয়োগ করে মুনাফা করতে চান। উভয় পক্ষের চাওয়াই যৌক্তিক। কারণ এটি সরকার স্বীকৃত একটি ব্যবস্থা। এখানে কোনো লুকোছাপার বিষয় নেই।

এখন কথা হচ্ছে, আসলেই কি কিছুই লুকোছাপা হচ্ছে না? সবই স্বচ্ছতার সঙ্গে হচ্ছে? এই কথার একমাত্র উত্তর পাওয়া কঠিন। বিশেষ করে আমাদের দেশের পুঁজিবাজারের দিকে তাকালে এমনটি মনে হওয়াই স্বাভাবিক। এখানে তালিকাভুক্ত অনেক কোম্পানির অস্বচ্ছতা ধরা পড়ে। এটি কখন ধরা পড়ে? যখন বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হন। এমনটি কেনো হয়? আমরা মনে করি ওইসব কোম্পানির দায়বদ্ধতা নেই বলেই এটি হয়।

কোম্পানিগুলো কেনো দায়বদ্ধ হবে? এক কথায় কোম্পানি বিনিয়োগকারীদের কাছ থেকে পুঁজি সংগ্রহ করে, এই জন্য দায়বদ্ধ হবে। এই টাকা নেওয়া হয় বেশকিছু শর্তের বিনিময়ে। আর সেই সব শর্ত যদি ভঙ্গ হয়, তখন আর দায়বদ্ধতা থাকে না। এ জন্যই পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর দায়বদ্ধতা নিশ্চিত হওয়া প্রয়োজন। আর এই কাজটিই করতে হয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসহ নিয়ন্ত্রক সংস্থার। তারা যদি কাজটি সঠিকভাবে করে, তা হলে আর কোনো সংকট থাকে না।