Stock Market Journal

কারিগরি ত্রুটির কারণে লেনদেন বিঘ্নিত: এই ধরনের ঘটনা কাম্য নয়

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কারিগরি ত্রুটির কারণ ও সংস্থাটির প্রযুক্তিব্যবস্থার কার্যক্রম খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল সোমবার এ তদন্ত কমিটি গঠন করে।

এর আগে কারিগরি ত্রুটির কারণে গত সোমবার ডিএসইতে লেনদেন বিঘ্নিত হয়। ফলে এদিন ঢাকার বাজারে লেনদেন হয়েছে মাত্র ১ ঘণ্টা ৪৮ মিনিট। বর্তমান সময়সূচি অনুযায়ী, সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১টা ৫০ মিনিট পর্যন্ত টানা ৪ ঘণ্টা ২০ মিনিট লেনদেন হয়।

কিন্তু গতকাল সকালে লেনদেন শুরুর ১ ঘণ্টা ২৮ মিনিট পর ডিএসইর লেনদেনের যন্ত্রে ত্রুটি দেখা দেওয়ায় হঠাৎ লেনদেন বন্ধ হয়ে যায়। এতে বেশির ভাগ বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউস এদিন স্বাভাবিক লেনদেন করতে পারেনি। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বলছে, পুঁজিবাজারের জন্য এ ঘটনা অপ্রত্যাশিত। তাই ডিএসই লেনদেন যন্ত্রের সামগ্রিক কার্যক্রম তদন্তে কমিটি গঠন করা হয়।

সোমবার সকাল ১০টা ৪৮ মিনিটে লেনদেন বন্ধের পর সেই ত্রুটি সারাতে প্রায় সাড়ে তিন ঘণ্টা সময় লাগে। এরপর বেলা ২টা ১০ মিনিটে পুনরায় লেনদেন চালু করা হয়। মাত্র ২০ মিনিট চলে এ লেনদেন। এই ধরনের ঘটনা কিছুতেই কাম্য নয়। তাই আশা করবো, ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, সে বিষয়ে সেচেষ্ট হবেন সংশ্লিষ্টরা।