Stock Market Journal

কারসাজি করে ৮২ কোটি টাকা মুনাফা, জরিমানা মাত্র দেড় কোটি!

পুঁজিবাজারে এসএমই বোর্ডে তালিকাভুক্ত হিমাদ্রি লিমিটেডের শেয়ার নিয়ে কারসাজি করে তিন প্রতিষ্ঠান ও এক ব্যক্তি মাত্র ৫ মাসে ৮২ কোটি টাকা মুনাফা করেছে। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান শেয়ার বিক্রি করে প্রায় ২ কোটি টাকা মুনাফা তুলে নিয়েছে। বাকি ৮০ কোটি টাকা অনাদায়ী বা আনরিয়ালাইজড মুনাফা। তারা কারসাজির মাধ্যমে ৮২ কোটি টাকা মুনাফা করলেও এর বিপরীতে তাদের জরিমানা করা হয়েছে মাত্র ১ কোটি ৭০ লাখ টাকা।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি হিমাদ্রির শেয়ার নিয়ে কারসাজির দায়ে এক ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানকে জরিমানা করেছে। যাদের জরিমানা করা হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নিবন্ধিত ব্রোকারেজ হাউস ইনোভা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল বারী ও তাঁর মালিকানাধীন প্রতিষ্ঠান মেসার্স এআর ট্রেডার্স এবং মেসার্স অভি ব্রিকস ও মুনীর ট্রেডার্স। এ চার ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে রফিকুল বারী ও তাঁর প্রতিষ্ঠান এআর ট্রেডার্সকে ১ কোটি টাকা, অভি ব্রিকসকে ৬০ লাখ টাকা ও মুনীর ট্রেডার্সকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। তাদের মোট জরিমানার পরিমাণ ১ কোটি ৭০ লাখ টাকা।

শেয়ারবাজারে কারসাজি ও নানা অনিয়মের কারণে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে গত জুন মাসে বিএসইসি যেসব ব্যবস্থা নিয়েছে, সেগুলো নিয়ে সংস্থাটির প্রকাশিত মাসভিত্তিক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এখন কথা হচ্ছে এভাবে গুরু পাপে লঘু দণ্ড হওয়ার বিষয়টি পুঁজিবাজারে নতুন নয়। এ কারণে পুঁজিবাজারে অনিয়ম বন্ধ হচ্ছে না। এখন কতদিন চলবে এমন ব্যবস্থা?