Stock Market Journal

করোনায় ক্ষতিগ্রস্ত কর্মসংস্থান উন্নয়নে সহায়ক হতে পারে পুঁজিবাজার

বছরেরও অধিক সময় ধরে চলছে বৈশ্বিক অতিমারি করেনাভাইরাস সংক্রমণ। এতে লাখলাখ মানুষের প্রাণহানি, কোটি কোটি মানুষের সংক্রমণ হয়েছে। পেশা ও কর্ম সংস্থান হারিয়েছেন কোটি কোটি মানুষ। এই পরিস্থিতিতে বিশ্বজুড়ে কর্মহারা মানুষের হাহাকার চলছে। আমাদের দেশও এরই বাইরে নেই। এমন পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কর্মসংস্থান পুনরায় সৃষ্টি করা এখন অন্যতম কর্তব্য। এই কর্তব্যে কোন দেশ কতটা উদ্ভাবনী পরিকল্পনা নিতে পারছে সেটিই প্রধান বিবেচ্য।

করোনা পরিস্থিতিতে অর্থনীতি নিয়ে হিমশিম খাচ্ছে অনেক উন্নত দেশও। সেখানে বাংলাদেশের অবস্থাও গুরুতর হিসেবেই বিবেচনা করা প্রয়োজন। দেশের ক্ষতিগ্রস্ত কর্মসংস্থান উন্নত করা এখন খুবই জরুরি। আর এ ক্ষেত্রে অন্যতম সহায়ক শক্তি হিসেবে কাজ করতে পারে দেশের পুঁজিবাজার।

শিল্পখাতের নানামুখি সংকট হয়েছে এই করোনাকালে। বড় সংকটই হচ্ছে অর্থনৈতিক। এটি কাটিয়ে ওঠার জন্য পুঁজিবাজার বরবরই আদর্শ জায়গা। সরকার ও নীতিনির্ধারকদের বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবা উচিত। আবার যাদের হাতে সামান্য অর্থ রয়েছে, তারও এই করোনাকালে ভরসা পাচ্ছেন না বিনিয়োগে। তাই পুঁজিবাজারকে গতিশীল করার মধ্য দিয়ে এই উভয় সংকট পার হওয়ার চেষ্টা খুবই ইতিবাচক হতে পারে।