Stock Market Journal

ইসলামী ব্যাংকের মুদারাবা বন্ড অনুমোদন

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ৬০০ কোটি টাকার মুদারাবা রিডিমেবল নন-কনভার্টেবল সাব-অর্ডিনেটেড বন্ড অনুমোদন করা হয়েছে।

গতকাল বুধবার অনুষ্ঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭০৮তম কমিশন সভায় এই বন্ড অনুমোদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইসলামী ব্যাংকের এই বন্ডের মেয়াদ হবে ৭ বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে- নন-কনভার্টেবল, ফুললি রিডিমেবল, ফ্লোটিং রেট, আনসিকিউরিড, আনলিস্টেডে সাব-অর্ডিনেটেড বন্ড। অর্থাৎ মেয়াদ শেষে বা ৭ বছর পর বন্ডটির পূর্ণ অবসায়ন হবে। এই বন্ডের বিপরীতে কোনো জামানত থাকবে না। বন্ডটি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হবে না। এই বন্ডটি ইস্যু করা হবে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, বিদেশি উন্নয়ন সহযোগী আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট প্রতিষ্ঠান ও উচ্চ সম্পদধারী ব্যাক্তিকে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে।

কোম্পানিটি বন্ড ইস্যুর মাধ্যমে টিয়ার-২ মূলধন শক্তিশালী করবে। এই বন্ডের প্রতি ইউনিটের মূল্য ১ লাখ টাকা। বন্ডটির ট্রাস্টি ও লিড অ্যা্রেঞ্জার হিসাবে কাজ করছে যথাক্রমে গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। সূত্র ঃ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

এসএমজে/২৪/বা