Stock Market Journal

ইউসিবি বিকল্প বিনিয়োগের লক্ষ্যে নতুন সাবসিডিয়ারি খুলছে

নিজস্ব প্রতিবেদক :
ইউসিবি অল্টারনেটিভ ইনভেস্টমেন্টস লিমিটেড নামে একটি সহযোগী প্রতিষ্ঠান খুলছে ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)।বেসরকারি খাতে বিকল্প বিনিয়োগ সুবিধা দেওয়ার লক্ষ্যে এই সহযোগী প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি। গতকাল (৩ মে) অনুষ্ঠিত ইউসিবির পরিচালনা পর্ষদের বৈঠকে নতুন এই প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হয়েছে। ইউসিবি ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, ভেঞ্চার ক্যাপিটাল, ইমপেক্ট ফান্ড, প্রাইভেট ইক্যুইটিসহ বিকল্প বিনিয়োগ তহবিল পরিচালনা সহজ ও নিশ্চিত করতে নতুন এই সাবসিডিয়ারি কোম্পানি প্রতিষ্ঠা করা হয়েছে। নতুন সাবসিডিয়ারি কোম্পানি খোলার কারণ জানতে চাইলে ইউসিবির কোম্পানি সচিব এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, ইউসিবি শুধু একটি ব্যাংক নয়, এটি একটি পূর্ণাঙ্গ ও দায়িত্বশীল আর্থিক প্রতিষ্ঠান। ব্যাংকিং ছাড়াও পুঁজিবাজারে আমাদের রয়েছে জোরালো উপস্থিতি। তিনটি সাবসিডিয়ারি কোম্পানি এই সেক্টরে কাজ করছে। একই দায়িত্ববোধ থেকে নতুন সাবসিডিয়ারি কোম্পানি খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে নতুন ও সৃজনশীল উদ্যোক্তাদের জন্য বিকল্প অর্থায়নের সুযোগ তৈরি হয়।
তিনি বলেন, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট বাংলাদেশে একটি গ্রিনফিল্ড এরিয়া। এখানে অনেক কাজ করার সুযোগ আছে, প্রয়োজনও আছে। কারণ অনেক নতুন নতুন উদ্যোক্তা, বিশেষ করে আইটি খাতে অনেক মেধাবী উদ্যোক্তা নতুন স্টার্ট-আপ নিয়ে এগিয়ে আসছেন। কিন্তু পর্যাপ্ত অর্থায়ন সুবিধার অভাবে তারা এশিদূর যেতে পারছেন না। অনেক সম্ভাবনাময় উদ্যোগ মাঝপথেই হারিয়ে যাচ্ছে। প্রচলিত ব্যাংকিং পদ্ধতির আওতায় এসব উদ্যোক্তাদের অর্থায়ন করা বেশ কঠিন। তাই এই নবীণ উদ্যোক্তাদের সহযোগিতা করার মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান আরও বাড়ানোর লক্ষ্যে ইউসিবি অল্টারনেটিভ ইনভেস্টমেন্টস লিমিটেড নামের সাবসিডিয়ারি গঠনের সিদ্ধান্ত হয়েছে।
এসএমজে/২৪/রা