Stock Market Journal

আগামী বছর থেকে কার্যকর হচ্ছে মার্জিন ঋণের সুদ হার : বিএসইসি

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে মার্জিন ঋণের সুদ হার আগামী বছর থেকে কার্যকর করা হবে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

পুঁজিবাজার প্রদত্ত মার্জিন ঋণের উপর সুদ বা মুনাফা আদায়ের ক্ষেত্রে কস্ট অব ফান্ডের সাথে যে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় করতে পারবে, তা ১ জুলাইয়ের পরিবর্তে আগামী বছর থেকে কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। তবে বিষয়টি নির্দেশনা আকারে জারি না করায় একটি গ্রুপ ১ জুলাই থেকে কার্যকর হবে বলে গুজব ছড়াচ্ছে।

বিএসইসির কমিশনার মো. আব্দুল হালিম এ বিষয়ে সংবাদ মাধ্যমকে বলেন, মার্জিন ঋণের নতুন সুদ হারের নির্দেশনা আগামী বছর থেকে কার্যকর করা হবে। এটি বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) প্রস্তাবের আলোকে করা হয়েছে। যা চিঠির মাধ্যমে মার্জিন ঋণ প্রদানকারীদেরকে জানিয়ে দেওয়া হয়েছে।

এছাড়া কমিশন এ বিষয়ে দ্রুত নির্দেশনা জারি করবে বলে জানান আব্দুল হালিম। তাই আগামি ১ জুলাই থেকে কার্যকর হওয়ার গুজবে কান দেওয়া থেকে বিনিয়োগকারীদেরকে দূরে থাকার আহ্বান করেছেন এই কমিশনার।

এর আগে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড এবং সর্বোচ্চ ১২ শতাংশ হারে মার্জিন ঋণের সুদ আদায়ের বিষয়ে গত ১৪ জানুয়ারি একটি নির্দেশনা দিয়েছিল বিএসইসি। ওই নির্দেশনায় বলা হয়েছিল সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। কিন্তু ৭ মার্চ আরেকটি সাক্যুলার জারি করে বিএসইসি জানিয়েছিল এই নির্দেশনা ১ জুলাই থেকে কার্যকর হবে।
এসএমজে/২৪/রা