Stock Market Journal

আইসিবির বিনিয়োগসীমা বাড়ানো সঠিক পদক্ষেপ

এখন থেকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভালো মৌলভিত্তির ৩০ কোম্পানিতে বিনিয়োগ বাড়াতে পারবে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এ জন্য ওই সব কোম্পানিতে আইসিবির বিনিয়োগের ক্ষেত্রে আগে বেঁধে দেওয়া সীমা তুলে নেওয়া হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত বুধবার এ সীমা তুলে নেয়।  সংস্থাটির বরাত দিয়ে গণমাধ্যম এই খবর প্রকাশ করে।

দরপতনের বাজারে ভালো মৌলভিত্তির শেয়ারের চাহিদা বাড়াতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এভাবে ভালো শেয়ারে আইসিবির বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে মূল্যসূচককে টেনে তোলাই বিএসইসির উদ্দেশ্য, এমনটি মনে করছেন সংশ্লিষ্টরা। এটি নিয়ন্ত্রক সংস্থার সঠিক পদক্ষেপ বলে আমাদের ধারণা।

এখন থেকে আইসিবি চাইলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএস-৩০ সূচকে অন্তর্ভুক্ত ৩০টি কোম্পানির ৫ শতাংশের বেশি শেয়ার কিনতে পারবে। তবে ডিএস-৩০ সূচকের বাইরে থাকা কোম্পানিগুলোর ৫ শতাংশের বেশি শেয়ার কিনতে পারবে না।

এর আগে ২০২০ সালে বিএসইসি পুনর্গঠনের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে আইসিবির বিনিয়োগের সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়। ফলে তখন থেকে আইসিবি তালিকাভুক্ত কোনো কোম্পানির ৫ শতাংশের বেশি শেয়ার কিনতে পারছিল না। এখন ৩০ কোম্পানির ক্ষেত্রে সেই সীমাবদ্ধতা উঠে গেল।

পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিল থেকে সম্প্রতি আইসিবিকে ১০০ কোটি টাকা দেওয়া হয়েছে বিনিয়োগের জন্য। মূলত ঋণ হিসেবেই এই অর্থ দেওয়া হয় রাষ্ট্রায়ত্ত সংস্থাটিকে। কিন্তু নির্ধারিত সীমা মেনে চলার বাধ্যবাধকতা থাকার কারণে সেই অর্থ ভালো কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে বাধার মুখে পড়ে আইসিবি। এখন এর অবসান হওয়ায় বাজারে তারল্য বাড়বে।