Stock Market Journal

অতালিকাভুক্ত কোম্পানির কর ব্যবধান বাড়ানো দরকার

পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করহার ব্যবধান অবশ্যই বাড়ানো দরকার বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এতে ভালো কোম্পানি তালিকাভুক্ত হবে বলে মনে করেন তিনি।

সম্প্রতি এক সেমিনারে বাজেট পরবর্তী আলোচনায় বক্তব্যে এসব কথা বলেন তিনি। আমরা মন্ত্রীর বক্তব্যকে সাধুবাদ জানাই। একই সঙ্গে বলতে চাই, পুঁজিবাজারকে অবহেলা করে দেশের অর্থনীতি এগোতে পারে না। বর্তমান বিশ্বে পুঁজিবাজার একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তি। তাই একে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, লভ্যাংশে দ্বৈত কর প্রত্যাহারের যে দাবি করা হয়েছে, তা গভীরভাবে দেখতে হবে। এছাড়া ব্রোকারেজ হাউসগুলোর এআইটি নিয়ে তোলা দাবির বিষয়টি আগেও শুনেছি। এটি হয়তো চাপিয়ে দেওয়া হয়েছে। যাই হোক আজ যেসব দাবি করা হয়েছে, সেগুলো আমি সঠিক জায়গায় পাঠিয়ে দেবো।

মন্ত্রীর এই আশাবাদ সংশ্লিষ্টদের মধ্যে পুঁজিবাজার সম্পর্কে ইতিবাচক মনোভাব তৈরি করবে বলে আমাদের বিশ্বাস।

পুঁজিবাজার থেকে দীর্ঘমেয়াদি বিনিয়োগের জায়গা তৈরি না হলে দেশের অর্থনীতিকে কখনোই স্ট্যাবল একটা অবস্থানে নিয়ে যাওয়া সম্ভব নয়। বাজারকে এগিয়ে নিতে লভ্যাংশে দ্বৈত কর প্রত্যাহার করতে হবে। এছাড়া তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির কর ব্যবধান বাড়াতে হবে। এটা কমপক্ষে ১৫ শতাংশ করা দরকার। এতে করে ভালো কোম্পানি বাজারে আসবে। আমরা আশা করি সংশ্লিষ্টরা বিষয়গুলো ইতিবাচকভাবে দেখবেন।