পুঁজিবাজারে চালু হচ্ছে টি+১ সেটেলমেন্ট

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজার উন্নয়নে টি+১ (জেড ক্যাটাগরি ব্যতিত) সেটেলমেন্ট চালু করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরফলে বিনিয়োগকারীরা শেয়ার কেনার পরের দিনই বিক্রি করতে পারবেন।

বর্তমানে ‘জেড’ ক্যাটাগরির শেয়ার ছাড়া অন্যান্য ক্যটাগরির শেয়ার সেটেলমেন্টে টি+২ চালু রয়েছে। এরফলে সিকিউরিটিজ কেনার ৩য় দিন শেয়ার বেচা যায়। সময়ের ব্যবধান কমিয়ে শেয়ারবাজারে বিনিয়োগ সহজলভ্য করার জন্য টি+১ সেটেলমেন্ট চালু করতে যাচ্ছে কমিশন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ এই বিষয়ে সংবাদ মাধ্যমকে বলেন, আন্তর্জাতিক মানের শেয়ারবাজার গড়ে তোলার লক্ষ্যে টি+১ সেটেলমেন্ট চালু করার প্রস্তুতি নিচ্ছি। এর মাধ্যমে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বৃদ্ধি পাবে এবং বিদেশিসহ সকল বিনিয়োগকারীর জন্য শেয়ারবাজার সুগম হবে। এছাড়া সকলের সময় ও ব্যয় কমে আসবে।

বিএসইসির এই কমিশনার বলেন, টি+১ সেটেলমেন্টটি কয়েকটি ধাপে বাস্তবায়ন করা হবে। প্রথমে ব্লু চিপ কোম্পানি দিয়ে টি+১ চালু করা হবে। এরপরে পর্যায়ক্রমে সব কোম্পানিকে টি+১ সেটেলমেনট সুবিধা পাবে।

বিদেশীরা টি+১ সেটেলমেন্টে অভ্যস্ত বলে জানান বিএসইসির এই কমিশনার। তারা আমাদের শেয়ারবাজারে ভালভাবে বিনিয়োগে আসার জন্য টি+১ সেটেলমেন্ট চায়।

বিএসইসির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক পরিচালক শরীফ আতাউর রহমান। তিনি বলেন, টি+১ সেটেলমেন্ট চালুর উদ্যোগটি খুবই ভালো। এর মাধ্যমে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বাড়বে। এছাড়া দেশী ও বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগে আগ্রহী হবে।

এসএমজে/২৪/রা

 

Tagged